কানাইপুরে গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠান


মোঃ ইনামুল হাসান মাসুম: ঢাকা রেঞ্জের অধীনে ফরিদপুর জেলার সদর উপজেলার ৯নং কানাইপুর ইউনিয়নের ২৮টি গ্রাম থেকে গত ৪ অক্টোবর থেকে গ্রাম ভিত্তিক ভিডিপি প্রশিক্ষন শুরু হয়। প্রশিক্ষনটি ১৫ অক্টোবর ২০২০ তারিখে সমাপনী অনুষ্ঠানটি শেষ হয়।

এ প্রশিক্ষনে সর্বোমোট ৬৪জন পুরুষ মহিলাকে প্রশিক্ষনের মাধ্যমে প্রাথমিক সদস্যকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থসামাজিক অবস্থার উন্নয়নের অবদান, সামাজিক দায়বদ্ধতা প্রাথমিক আইনগত ধারনা প্রদান। এছাড়া নারী ও শিশু পাচার রোধ, বাল্য বিবাহ নিরোধ, যৌতুক প্রদান বন্ধ তথা, জন্ম নিয়ন্ত্রন, ইফটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রন, মাদক দ্রব্যের অপব্যাবহার রোধ, পরিবেশ দূষন, দূর্নীতি প্রতিরোধও শিষ্টাচার, নির্বাচন দূর্গা পূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়ীত্ব পালন জঙ্গি দমন বিষয়ক আলোচনা, কৃষি বৃক্ষরোপন ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করনীয় বিষয়ে পাঠ দান করা হয়।

এ ছাড়াও সদস্যদের পরবতির্তে যোগ্যতানুসারে ২৮দিনের ভিডিপি মৌলিক প্রশিক্ষন অথবা ৭০দিনের সাধারন আনসার মৌলিক প্রশিক্ষনের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকরত অগ্রাধিকার পাবেন বলে অনুষ্ঠানের প্রধান অতিথি মো: সেলিমুজ্জামান জেলা কমান্ড্যান্ট, আনসার ও ভিডিপি ফরিদপুর প্রধান এসব কথা বলেন। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন, অনুষ্ঠানের সভাপতি সাইদুর রহমান উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা সদর ফরিদপুর, রাজিবুল ইসলাম উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক ফরিদপুর।

এছাড়াও বক্তব্য দেন মৌলিক প্রশিক্ষনার্থী বিথী আক্তার ও মিঠুন কুমার দাস। এসময় আরো উপস্থিত ছিলেন, কানাইপুর ইউনিয়ন আনসার কমান্ডার গোলজার হোসেন, দলনেতা ফয়সাল মোল্লা, সহকারি আনসার কমান্ডার মোঃ ফরিদ মিয়া সহ ৬৪ জন নারী পুরুষ সমাপনী অনুষ্ঠানে অংশ নেয়। জেলা কমান্ড্যান্ট এর হাত থেকে ১০ দিনের মৌলিক প্রশিক্ষন শেষে তাদের প্রত্যেকের হাতে সনদপত্র সহ নগত অর্থ ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *