কানাইপুর ইউনিয়নের ফুরসা গ্রামে মাঠ দিবস অনুষ্ঠিত


ফরিদপুর জেলা প্রতিনিধি:

ঢাকা বিএআরসি, এনএটিপি ফেজ-২ এর অর্থায়নে ইকো – সিস্টেমের প্রকল্পের আওতায় সমতল খামার পদ্ধতি গবেষণার মাধ্যমে কৃষকের জীবনমান উন্নয়নে ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃক আয়োজিত গত ২০ জানুয়ারি বুধবার ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের ফুরসা গ্রামে বসতবাড়ী ও মাঠ ফসল উৎপাদন কার্যক্রমের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ, (বিএআরআই) অঞ্চল প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ এর সভাপতিত্বে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র (বারি) এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো: রফি উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: ছালেহ উদ্দিন, পটুয়াখালী সরেজমিন গবেষণা বিভাগ (বারি) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: সহিদুল ইসলাম খান, ফরিদপুর মসলা গবেষণা উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আলাউদ্দিন খান।

মাঠ দিবস সমাবেশে সংশ্লিষ্ট গ্রাম ও পার্শ্ববর্তী গ্রাম থেকে আগত শতাধিক চাষী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সরেজমিন গবেষণা বিভাগ (বারি) মাঠ পর্যায়ে কর্মরত বৈজ্ঞানিক সহকারীবৃন্দ এবং স্থানীয় উপ – সহকারী কৃষি কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরেজমিন গবেষণা বিভাগ (বারি) এর বৈজ্ঞানিক কর্মকর্তা, এ এফ এম রুহুল কুদ্দুস।

এসময় বক্তারা বলেন মাঠ দিবসে মাঠ ফসল হিসেবে বারি সরিষা-১৪, বসতবাড়ীর আশেপাশে সব্জি হিসেবে বারি উদ্ভাবিত বারি হাইব্রিড টমেটো-৯ ও বারি টমেটো-১৮ এবং বসতবাড়ীতে বিষমুক্ত নিরাপদ সব্জি উৎপাদন, গবাদি পশু ও হাঁসমুরগী পালন এবং পুকুরে মাছ চাষ সম্বন্ধে বিস্তারিত বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও কৃষকদের বারি উদ্ভাবিত অধিক ফলনশীল জাত ও বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের জন্য আহ্বান জানানো হয়। বসতবাড়ীর বিভিন্ন জায়গার সঠিক ব্যবহারের মাধ্যমে বছরব্যাপী নিরাপদ ও পুষ্টিকর সব্জি উৎপাদনে কৃষকদের বিশেষ করে নারীদের আরো অগ্রনী ভূমিকা পালনের জন্য অনুরোধ করা হয়। আধুনিক কলাকৌশলের মাধ্যমে গবাদি পশু ও হাঁসমুরগী পালন এবং পুকুরে মাছ আবাদের ব্যাপারেও কৃষকদের এগিয়ে আসার আহ্বান করা হয়।

মাঠ দিবসে উপস্থিতি কৃষকগণ বারি সরিষা-১৪, বারি হাইব্রিড টমেটো-৯ ও বারি টমেটো-১৮ এবং বসতবাড়ীতে সব্জি উৎপাদন ও অন্যান্য কার্যক্রম নিজের চোখে দেখে সমন্বিত খামার করার আগ্রহ প্রকাশ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *