কানাইপুর ঐতিহ্যবাহী জামিয়া আশরাফিয়া ক্বওমী মাদ্রাসার সবক উদ্বোধন


মোঃ ইনামুল হাসান মাসুম, ফরিদপুর:
ফরিদপুর সদর উপজেলার আওতাধীন কানাইপুরের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল্লামা কবির আহমেদ (বড় হুজুর) এর প্রতিষ্ঠিত জামিয়া আশরাফিয়া ক্বওমী মাদ্রাসার নূরানী বিভাগ শিক্ষাভবনে শিক্ষার্থীদের সবক উদ্বোধন করা হয়েছে।

শনিবার ২০ ফেব্রুয়ারী দুপুরে বৈশ্বিক মহামারী করোনা কালিন দুর্যোগের মধ্যে স্বাস্থ্য বিধি মেনেই ফরিদপুর জেলার ঐতিহ্যবাহী খালেস দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া আশরাফিয়া কানাইপুর মাদরাসার শিক্ষা কর্যক্রম চালু রেখেছে। প্রতি বছরের মতো এ বছরেও নূরানী বিভাগের ছাত্রদেরকে কুরআনুল কারিমের প্রথম সবক প্রদান করা হয়।

অত্র মাদ্রাসার শিক্ষার্থীর সংখ্যা ২০০ জন এবং নূরানী বিভাগ থেকে মেশকাত শরীফ পর্যন্ত পাঠদান করা হয়। চলতি শিক্ষা বর্ষ অর্থাৎ ২০২০-২০২১শিক্ষা বর্ষে নূরানী বিভাগের ১৬ জন শিক্ষার্থীকে কুরআন শরীফ হাতে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের মোহতামিম মাওঃ কবির আহমেদ দা: বা: সহ অন্যান্য শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের অবিভাবকগন এবং স্থানীয় ব্যক্তিবর্গ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাওঃ কবির আহমেদ দা: বা: বলেছেন, মাদ্রাসা হল দ্বীনের হেফাজত ও জাতি রক্ষার কেন্দ্র। এখানে দ্বীনি শিক্ষা দিয়ে আদর্শ মানুষ তৈরি করা হয়। মাদ্রাসা শিক্ষা হচ্ছে শিক্ষার্থীদের ধর্মীয় বিষয়ে জ্ঞান অর্জন সহ নৈতিক ও ইজ্জত আব্রু রক্ষার শিক্ষা।

তিনি আরো বলেন, শুধু বস্তুতান্ত্রিক শিক্ষা জাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। তাই জাতিকে রক্ষা এবং সমাজ ও রাষ্ট্রকে কল্যাণকর করতে হলে বস্তুতান্ত্রিক শিক্ষার সাথে দ্বীনি শিক্ষা অপরিহার্য। বাংলাদেশের বাস্তবতার নিরিখে ইসলামি শিক্ষাকে সরকারিভাবে বাধ্যতামূলক করার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে শিক্ষার্থীদের কুরআন শরীফের সবক (দারস) দেন এবং দেশ বাসী সহ স্থানীয়দের দোয়া কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওঃ কবির আহমেদ দা: বা:।

আল্লাহ সকলকে দ্বীনের জন্য কবুল করুন, আমিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *