নদীতে অবৈধ ড্রেজার উচ্ছেদ করায় ইউএনও মাসুম রেজার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ


স্টাফ রিপোর্টার:
ফরিদপুর সদর উপজেলার আওতাধীন সিএন্ডবি ঘাট এলাকায় পদ্মা নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালি উত্তোলন করছিলো প্রভাবশালী মহল, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে আজ ২৮/০৮/২০২০ শুক্রবার বার দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের নির্দেশনায় সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা কঠোর অভিজান পরিচালনা করেন, প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় ড্রেজার কর্তৃপক্ষ, ঘটনাস্থলে পৌঁছে একটি ড্রেজার বিনষ্ট করে দেওয়া হয় এবং ড্রেজারের বেশ কিছু মালামাল জব্দ করা হয়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে প্রকাশ্যে অবৈধভাবে নদীতে ড্রেজার বসিয়ে বালি উত্তোলন করে আসছিল প্রভাবশালীরা। বিভিন্ন সময় স্থানীয় ভাবে তাদেরকে নিষেধ করা হলেও তাদের থামানো সম্ভব হয়নি, তাদের এই অবৈধ কাজের ফলে মারাত্মক ঝুঁকির মুখে আমাদের বসবাস কৃত এলাকা, এমতাবস্থায় আমরা নিরুপায় হয়ে জেলা প্রশাসক মহোদয়ের নিকট অভিযোগ দায়ের করার পরে, তার নির্দেশনায় সদর ইউএনও মহোদয় তাৎক্ষনিক ভাবে অবৈধ বালু উত্তোলন বন্ধ ও ড্রেজার বিনষ্ট করায় আমাদের বসবাসের ক্ষেত্রে স্বস্তি ফিরে এসেছে।

এবিষয়ে ইউএনও মাসুম রেজা জানান, ড্রেজার দিয়ে নদী থেকে বালি উত্তোলন করা আইনত দণ্ডনীয় অপরাধ এবং এটা আমাদের পরিবেশের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ এর ফলে নদী ভাঙ্গনের সৃষ্টি হয়। এ জন্য ড্রেজারের বিরুদ্ধে আমরা কঠোর অবস্থান গ্রহণ করি সবসময়, এছাড়া আমাদের সুযোগ্য জেলা প্রশাসক অতুল সরকার স্যারের নির্দেশে বিভিন্ন সময়ে কঠোর অভিযান পরিচালনা করার ফলে এর ব্যবহার অনেকাংশে কমে গেছে, এরপরেও কখনো যদি কেউ ড্রেজার ব্যবহার করে খবর পাওয়া মাত্রই সাথে সাথেই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

উক্ত অভিযান পরিচালনায় সদর উপজেলা প্রশাসনের বিশেষ টিম ও নিরাপত্তা বেষ্টনীতে ব্যাটেলিয়ান আনসার বাহিনীর সদস্যরা সহযোগিতা করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *