ফরিদপুর শহরে অবৈধভাবে পুকুর ভরাট কাজ বন্ধ করলেন সদর এসিল্যান্ড


জিল্লুর রহমান রাসেল, ফরিদপুর:ফরিদপুরে অবৈধভাবে পুকুর ভরাট কাজ বন্ধ করে দিয়েছেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আল-আমিন।

জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক আজ বুধবার (২১ এপ্রিল) দুপুরে শহরের গোয়ালচামট এলাকার গ্লোরি চাইল্ড হোম সংলগ্ন একটি পুকুরে বেআইনিভাবে মাটি/বালু ভরাটের কাজ বন্ধ করে দেয়া হয়।

এসময় মাইকিং করে সবাইকে সচেতন করা হয়েছে এবং সবাইকে পুকুর, জলাশয়, খাল, বিল, নদী রক্ষা করার জন্য আহ্বান জানানো হয়।

মুহাম্মদ আল-আমিন জানান, জেলা প্রশাসক বরাবর পুকুর ভারাট বিষয়ে একটি অভিযোগ আসে। সেই অভিযোগের ভিত্তিতে মান্যবর জেলা প্রশাসক অতুল সরকার স্যারের নির্দেশনা অনুযায়ী আমরা ঘটনা স্থলে পৌছে পুকুর ভরাট কাজ বন্ধ করে দিই। খোঁজ নিয়ে জানতে পারি পুকুর ভরাট কাজটি মিজানুর রহমান চৌধুরী করছে। তার সাথে ফোনে যোগাযোগ করা হলে পুকুরটি তার নিজের বলে দাবী করেন।

কিন্তু সরকারি নিতীমালা অনুযায়ী কোন জলাশয় ভরাট করা যাবে না। ব্যাক্তিগত কোন জলাশায় যদি ভরাট করা খুব জরুরী হয় তাহলে জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে। কর্তৃপক্ষ যদি ভরাট করার মত যথেষ্ট কারণ খুজে পান এবং অনুমতি দেন তাহলে ভরাট করতে পারবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি পুকুরটি সরকারি হয় তাহলে তিনি কিভাবে/কেন পুকুর ভরাট করতে গেলেন তার কারণ ব্যাখ্যা দিতে হবে। এমনকি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *