সরকারি সফরে ফরিদপুরে বিভাগীয় উপ-নিবন্ধক সমবায় অধিদপ্তরের কর্মসূচি


নিজস্ব প্রতিনিধি, ফরিদপুর।

দেশের আর্থ সামাজিক উন্নয়নে সমবায়ের ভূমিকা ব্যপক। সমবায়ের মাধ্যমে দেশে বিভিন্ন ধরনের উন্নয়ন মূলক কাজ এর প্রকল্প গ্রহন করা হয়ে থাকে। দেশ এগিয়ে যাচ্ছে, অর্থনীতির চাকা স্বচল হচ্ছে, তাইতো মেয়েরাও আজ ঘরে বসে নেই। মেয়েরা যেনো পরের বোঝা না হয়, নিজের পায়ে নিজে দারাতে পারে এই জন্য সরকার মেয়েদের বিভিন্ন কাজের প্রশিক্ষনের কথা বলে থাকেন। যার ভিত্তিতে সমবায় মেয়েদের প্রশিক্ষণে একটু জোরালো ভূমিকা পালন করছেন।
ফরিদপুর জেলা সমবায় কার্যালয়ের ৫ দিন ব্যাপি ভ্রাম্যমাণ আইজিএ ব্লক বাটিক প্রশিক্ষনের আয়োজন করা হয়।

আয়োজনটি করা হয়েছে ফরিদপুর সদর উপজেলার আওতাধীন সুরভী বহুমুখী সমবায় সমিতি লিঃ এর হল রুমে। প্রশিক্ষনের সার্বিক কার্যক্রম দেখার জন্য গত ১৪ই অক্টম্বর ২০২০ বুধবার স্ব-শরীরে উপস্থিত ছিলেন, জনাব মোছাঃ নূর-ই-জান্নাত, উপ-নিবন্ধক বিভাগীয় সমবায় কার্যালয়, ঢাকা বিভাগ, ঢাকা। এ সময় তার সাথে আরো উপস্থিত ছিলেন, জেলা সমবায় অফিসার ফরিদপুর জনাব আব্দুর রাজ্জাক মিয়া, উপজেলা সমবায় অফিসার জনাব বিরাজ মোহন কুন্ডু, পরিদর্শক আব্বাস আলী সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

অফিস কার্যালয়ে পৌছলে সমিতির সভাপতি আফরোজা ইয়াসমিন তাকে শুভেচ্ছা জানান। তিনি প্রশিক্ষনার্থীদের সাথে মত বিনিময় করেন, প্রশিক্ষনার্থীরা তাদের সুবিধা অসুবিধার কথা জানান। এছাড়া প্রশিক্ষনার্থী রাজিয়া আক্তার জানান, ৫ দিন এর প্রশিক্ষণ যথেষ্ট নয় এর মেয়াদ বাড়ানো উচিৎ এতে আরো ভালো কিছু শেখা যাবে। সোনিয়া আক্তার জানান, প্রশিক্ষনে অনারিয়াম ই সব নয়, আমাদের প্রয়োজন প্রয়োজনীয় সরঞ্জাম, তাই এই গুলো দিলে আমাদের কাজ শিখতে ও করতে সুবিধা হয়। আরেক প্রশিক্ষনার্থী মরিয়ম বেগম জানান, যদি স্বল্প সুদে সমবায়ের মাধ্যমে ঋন দেওয়া হয় এই কাজের উপর তাহলে তাদের পন্য তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে।

উপনিবন্ধক মনোযোগ সহকারে সবার কথা শুনেন এবং প্রতিটি চাহিদা বাস্তবায়ন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।
উল্লেখ্য এই যে, ভ্রাম্যমাণ প্রশিক্ষনটি কোর্চ পরিচালক লাখী আক্তার ও প্রশিক্ষক রোকসানা ইয়াসমিন এর পরিচালনায় ১১ই অক্টোবর ২০২০ রবিবার হতে ১৫ই অক্টোবর ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত অনুষ্ঠিত হবে। স্থানীয় ৫ টি সমবায় সমতি থেকে ২৫ জন সমবায়ীদের কে এই প্রশিক্ষন দেওয়া হচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *