আত্মরক্ষাতে ফরিদপুরের কারাতে প্রশিক্ষক-জহিরুল ইসলাম আলী


নিজস্ব প্রতিবেদক:
আত্মরক্ষাতে ফরিদপুরের কারাতে প্রশিক্ষণ
মাত্র দুই বছরে অনেক এগিয়ে গেছে ফরিদপুরে কারাতে প্রশিক্ষক জহিরুল ইসলাম আলীর প্রশিক্ষনার্থী খেলোয়াড়রা। স্থানীয় কোচ জহিরুল ইসলাম আলির তত্ত্বাবধানে এখন নিজেদের তৈরি করতে ব্যস্ত এ জেলার কারাতে খেলোয়াড়রা। শুধু খেলা নয় বর্তমানে আত্মরক্ষার এবং নিজেকে বাচানোর অন্যতম মাধ্যমেই ক্যারাটে।

প্রতি সপ্তাহে প্রায় চার দিন শহরের শেখ জামাল স্টেডিয়াম এ জিমনেসিয়ামে অনুষ্ঠিত হয় এই কারাতে প্রশিক্ষণ। এতে ছেলেদের চাইতে মেয়েদের আগ্রহ বেশি লক্ষ্য করা গেছে। ৪০ জন প্রশিক্ষণার্থীর ২৫ জন ই মেয়ে। প্রশিক্ষণ চলাকালে অভিভাবকদের উপস্থিতিও লক্ষ্য করার মতো।

২০১৮ সালে প্রথমবারের মতো কারাতে অবতীর্ণ হয় ফরিদপুরে। আর প্রথমবারেই ব্ল্যাক বেল্ট অর্জন করে এ জেলার মেয়ে জান্নাতুল নাঈম শোভন। বর্তমান করোনা অবস্থা কেটে গেলে বাংলাদেশ গেমস অনুষ্ঠিত হবে তাতে ফরিদপুরের পক্ষে ১৫ সদস্যের কারাতে দল অংশ নেবে। সেখান থেকে অন্তত ৫ টি পদক লাভ করা সম্ভব হবে বলে কোচ জহিরুল ইসলাম আলী জানান।

এ ব্যাপারে একজন অভিভাবক সৈয়দ সোহেল রেজা বিপ্লব জানান, তার মেয়ে স্নাতা কে তিনি কারাতে প্রশিক্ষণ ক্যাম্পে ভর্তি করেছেন। বর্তমানে কারাতে একটা খেলাই না এটা অপরিহার্য অঙ্গ বলে জানান। তবে খেলোয়াড়ের জন্য যে ধরনের ম্যাট থাকে তার কোন ব্যবস্থা এখানে নেই। তারা এ ব্যাপারে জেলা ক্রীড়া সংস্থার হস্তক্ষেপ কামনা করছেন।

কারাতে কোচ আরো জানান প্রায় পাঁচ শতাধিক খেলোয়াড় নিয়ে ফরিদপুরে যে কারাতে প্রশিক্ষণ শুরু হয়েছে তা অচিরেই ভালো করবে বলে আশা প্রকাশ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *